কমরেড চারু মজুমদারের শহীদ হওয়ার ৪০তম বার্ষিকী উপলক্ষ্যে ভারতীয় জনগণের এই মহান বিপ্লবী নেতার জীবন ও কর্মের বহুমুখী দিকগুলোকে আলোকিত করে এমন বিষয়সমূহের এক সংকলনকে আমরা উপস্থাপন করছি।

এর মধ্যে সন্নিবেশিত হয়েছে সি এম-এর সংক্ষিপ্ত জীবনী ও তাঁর জ্যেষ্ঠ কন্যা অনিতা মজুমদারের স্মৃতিচারণ। রয়েছে তাঁদের পারিবারিক অ্যালবাম থেকে সংগৃহীত বিরল কিছু আলোকচিত্র – যেগুলোর কয়েকটি বেশ অস্পষ্ট – যেখানে পরিদৃশ্য হয়েছে আত্মীয় ও বন্ধুবর্গের মাঝে জনগণের অতি সরল, অকপট মানুষটি।

পাঠকের সঙ্গে সি এম-এর রচনাবলী ও ভাষণসমূহ থেকে কিছু উদ্ধৃতির সংক্ষিপ্ত সংকলনও আমরা সংযুক্ত করেছি। তাঁর ঘটনাবহুল জীবনের গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণের কতিপয় আলোকচিত্রও সংযোজিত হয়েছে, যেগুলোর অন্যতম হল তাঁর শহীদ হওয়ার পূর্বমুহূর্তে পুলিশী হেফাজতে থাকার ছবি।

তাঁর দ্বারা প্রতিষ্ঠিত পার্টির কাছে চারু মজুমদার অপরিসীম অনুপ্রেরণার উৎস হয়ে রয়েছেন, থাকবেনও চিরকাল। প্রকৃতপক্ষে, তাঁর শহীদ হওয়ার দ্বিতীয় বার্ষিকীতে ১৯৭০ দশকের গোড়ায় প্রচণ্ড ধাক্কার মুখে পড়া পার্টি ও আন্দোলনকে পুনরুজ্জীবিত করার উদ্দেশ্যে আমাদের কেন্দ্রীয় কমিটি পুনর্গঠিত হয়।

তাঁর মৃত্যুর পর অসংখ্য অনুষ্ঠানে, পার্টি কংগ্রেসগুলোতে, পার্টি মুখপত্রে এবং পার্টি নেতৃত্ব কর্তৃক তাঁর উত্তরাধিকারকে গভীর শ্রদ্ধাজ্ঞাপন করা হয়েছে, বর্তমান প্রেক্ষিতে তাঁর শিক্ষামালার মহান প্রাসঙ্গিকতা ও মুখ্য অবদানগুলোর ওপর পুনরায় গুরুত্ব আরোপিত হয়েছে। এই ধরনের পর্যবেক্ষণ ও নিবন্ধসমূহের এক নির্বাচিত সংকলনও এখানে পুনঃপ্রকাশ করা হয়েছে।

যে দিনটির দিকে সমগ্র পার্টি উন্মুখ হয়ে অপেক্ষা করছিল দিল্লীতে “চারু ভবন” উদ্ঘাটনের, সেই দিনই এই সংকলন প্রকাশনার কাজটিকেও সমন্বিত করা হয়েছে। এই মহতিক্ষণে আমরা সমস্ত পার্টি সদস্য, পার্টির গণ্ডি ছাড়িয়ে বিপ্লবী কর্মী এবং ভারতের মহান বিপ্লবী জনগণের পক্ষ থেকে ভারতীয় বিপ্লবের বেদীমূলে কমরেড চারু মজুমদার ও অন্য যে সমস্ত মহৎ হৃদয় জীবন বিসর্জন দিয়েছেন তাঁদের প্রতি গভীরতম শ্রদ্ধা নিবেদন করছি এবং তাঁদের মহৎ লক্ষ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সম্মিলিত শপথ গ্রহণ করছি।

কেন্দ্রীয় কমিটি
ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী-লেনিনবাদী)
২৮ জুলাই ২০১২