এন এম অ্যাপ 'সমীক্ষা'র প্রশ্নগুলো হল ঠিক যেন অর্ণব গোস্বামীর দ্বারা মোদীকে ইন্টারভিউ করার জন্য তৈরি করা প্রশ্নাবলী, যা হল আগে থেকেই তৈরি উত্তরগুলো পাওয়ার জন্য সুবিধাজনক প্রশ্নমালা। মোদী বা নোট বাতিল সম্পর্কে সমালোচনামূলক কোনো প্রশ্ন বা উত্তরের কোনো স্থান এখানে ছিল না। খুবই গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোতে 'ভিন্নমত প্রকাশের' কোনো সুযোগও ছিল না। ধরেই নেওয়া হয়েছিল যে সমস্ত সমালোচকই দুর্নীতি ও সন্ত্রাসবাদীদের পক্ষে। সর্বোপরি, যেখানে ১৭ শতাংশ ভারতীয় স্মার্ট ফোন ব্যবহার করেন (স্বাভাবিকভাবেই গ্রাম ভারতে খুবই কম), সেখানে অ্যাপভিত্তিক 'সমীক্ষা' এক প্রহসন ছাড়া আর কিছুই নয়। এই ভুয়ো সমীক্ষার বদলে আমরা একপ্রস্থ প্রশ্নমালা তৈরি করেছি, যা এক দায়িত্বশীল প্রধানমন্ত্রী করতেন, কিন্তু মোদী করেননি। এর সাথে রয়েছে একপ্রস্থ রাজনৈতিক প্রশ্ন যার উত্তর সংসদে, প্রচার মাধ্যমে ও জনসমক্ষে মোদীর দেওয়া উচিত -- কিন্তু তিনি তা দেবেন না।

১। ব্যাঙ্ক/এটিএম-এর সামনে আপনি কতক্ষণ ধরে লাইনে দাঁড়িয়েছিলেন?

২। আপনি কি আপনার প্রয়োজন মতো টাকা তুলতে পেরেছিলেন? যদি তাই হয়, তবে আপনাকে কতবার চেষ্টা করতে হয়েছে?

৩। আপনার এলাকায় এটিএম/ব্যাঙ্কে যথেষ্ট পরিমাণে টাকা সরবরাহ হয় কি?

৪। আপনার এলাকায় কি স্থানীয় মুদিখানা, চায়ের দোকান, সব্জির দোকান, ক্যান্টিন, দুধের দোকান, স্কুল ইত্যাদি নগদ ছাড়া পেমেন্ট নেয়? নগদহীনভাবে পেমেন্ট দেওয়ার আপনার কি কোনো উপায় আছে?

৫। কোনো ডিলার/দালাল কি আপনার পুরনো ৫০০ টাকা বা ১০০০ টাকার নোট পাল্টে দেওয়ার বিনিময়ে কম টাকা দেওয়ার প্রস্তাব দিয়েছে?

৬। নোট বাতিলের জন্য আপনি কি কি অসুবিধার মধ্যে পড়েছেন?
(ক) পুরনো টাকাতেই কি আপনার মজুরি মেটানো হচ্ছে?
(খ) নোট বাতিল কি আপনার দৈনন্দিন যাতায়াত, অাপনার খাদ্য ও অন্যান্য অভ্যাসকে ধাক্কা দিয়েছে? আপনাকে কি কম খেয়ে থাকতে হয়েছে?
(গ) আপনার কাছে উপযুক্ত পরিমাণে নতুন টাকা না থাকার জন্য হাতপাতাল কি আপনাকে বা আপনার নিয়ে যাওয়া রোগীকে চিকিৎসা করতে অস্বীকার করেছে বা ওষুধের দোকান ওষুধ দিতে অস্বীকার করেছে?
(ঘ) ব্যাঙ্কের লাইনে দাঁড়াবার জন্য আপনার কি মজুরি কাটা গেছে? যদি তাই হয় তাহলে আপনার কতদিন মজুরি কাটা গেছে?
(ঙ) নোট বাতিলের ফলে আপনার পরিবারে বা কর্মজীবনে কোনো গুরুত্বপূর্ণ কাজ কি নষ্ট হয়েছে -- যেমন বিবাহ অনুষ্ঠান, কাউকে হাসপাতালে ভর্তি করা, কোথাও যাওযার কাজ, চাষের জন্য বীজ কেনা ইত্যাদি?
(চ) আপনার প্রাত্যহিক প্রয়োজন মেটাতে নতুন ২০০০ টাকার নোট ব্যবহার করতে আপনার কি কোনো অসুবিধা হয়েছে?

৭। নোট বাতিলজনিত কষ্টের জন্য দায়ী কোনটা?
(ক) কালো টাকার বিরুদ্ধে লড়াইয়ে এটা প্রয়োজনীয় আত্মত্যাগ
(খ) এর কারণ হল সরকারের পরিকল্পনার ঘাটতি এবং সাধারণ মানুষদের জন্য উদ্বেগের অভাব

৮। আপনার কাছে নিম্নলিখিত দুটির মধ্যে কোনটা ঠিক বলে মনে হয়?
(ক) পুরনো ৫০০/১০০০ টাকার নোট বাতিল করা এবং ২০০০ টাকার নোট সরবরাহ করার মধ্যে দিয়ে দুর্নীতি ও জাল টাকাকে নির্মূল করা যাবে এবং সন্ত্রাসবাদী চক্রকে পঙ্গু করে দেওয়া যাবে
(খ) দুর্নীতিগ্রস্তদের পক্ষে কালো টাকা মজুত করার জন্য ২০০০ টাকার নোট সুবিধাজনক, ২০০০ টাকার নোটে অতিরিক্ত কোনো নিরাপত্তা ব্যবস্থা নেই ও সহজেই জাল হতে পারে এবং সন্ত্রাসবাদীদের হাতে এই নোট ইতিমধ্যেই দেখা গেছে বলে অভিযোগ উঠেছে

৯। আপনার মতে এই নোট বাতিল সবচেয়ে বেশি কাদের আঘাত করেছে?
(ক) অতি ধনী ও দুর্নীতিগ্রস্তদের
(খ) গরিব ও সাধারণ মানুষদের

১০। নোট বাতিলের পদক্ষেপ সম্পর্কে পনার মতামত কি?
(ক) উদ্দেশ্য ভালো, কিন্তু বাস্তবায়নের ধরন খারাপ
(খ) রাজনৈতিক চমক, যা উল্টো ফল দিয়েছে
(গ) এর উদ্দেশ্য হল নগদহীন অর্থনীতিকে উৎসাহিত করে ব্যক্তিগত আর্থিক গোপনীয়তাকে মুছে দিয়ে পেটিএম/বিগ বাজারের মতো কর্পোরেটদের সুবিধা করে দেওয়া; ছোট ব্যবসায়ী, দোকানদার ও গরিবদের আঘাত করা।