• ১।    এটা কি সত্য নয় যে কালো টাকার মাত্র ৪ শতাংশ নগদে ছে? বিদেশ থেকে কালো টাকা ফিরিয়ে নার প্রতিশ্রুতি কেন পনি ভঙ্গ করলেন?

  • ২।    এটা কি সত্য নয় যে জাল টাকার বড় পরিমাণ ১০০ টাকার নোটে রয়েছে -- যা নোট বাতিলের পদক্ষেপে স্পর্শ করা হয়নি? তাই নোট বাতিলের পদক্ষেপ জাল নোটকে নির্মূল করতে পারেনি। জাল নোট নির্মূল করতে নোট বাতিলের পদক্ষেপ কি কাঁকর বাছতে সমস্ত চালটাই নষ্ট করা নয়?

  • ৩।    নোট বাতিলের পদক্ষেপ গরিব মানুষদের জীবনে বিশৃঙ্খলা ও হতাশা নিয়ে এসেছে এবং নোট বাতিলের ফলে ১০০-রও বেশি সাধারণ মানুষের মৃত্যু হয়েছে; এদিকে বেলারীর অতি বৃহৎ খনি-মালিক রেড্ডি তার মেয়ের বিয়েতে ৫৫০ কোটি টাকা খরচ করেছেন এবং মুকেশ ম্বানি বিলাসবহুলভাবে তার ভাগ্নির প্রাক-বিবাহ পার্টি অনুষ্ঠান করেছেন। আপনি কি এটা স্বীকার করবেন যে নোট বাতিলের পদক্ষেপ গরিবদের জীবনযাত্রায় ঘাত হেনেছে এবং সবচেয়ে ধনী ও সবচেয়ে দুর্নীতিগ্রস্তদের রেহাই দিয়েছে?

  • ৪।    গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময় আপনি কি সাহারা ও বিড়লা গ্রুপের কাছ থেকে বেইনিভাবে ২৫ কোটি করে টাকা নিয়েছিলেন? এই টাকা নেওয়ার ব্যাপারে সুপ্রীম কোর্টের তত্ত্ববধানে এক বিশ্বাসযোগ্য তদন্ত হওয়া উচিত নয় কি?

  • ৫।    ২০০২ সালে আপনি আম্বানির শ্যালক সৌরভ প্যাটেলকে মন্ত্রী করেছিলেন। তিনি যখন বিদ্যুৎ ও পেট্রোলিয়াম মন্ত্রী ছিলেন তখন তাঁর পারিবারিক কোম্পানি কি তেল ও গ্যাস ব্লকের জন্য বিনিয়োগ করেছিল? এটা কি স্বার্থের সংঘাত এবং ব্যবসা ও রাজনীতির দুর্নীতিগ্রস্ত গাঁটছড়া নয়?

  • ৬।    কেন আপনি নগদহীন অর্থনীতি ও দুর্নীতিমুক্ত অর্থনীতিকে এক করে দেখাচ্ছেন? ব্লুমবার্গ রিপোর্ট দেখাচ্ছে যে বেশি পরিমাণ দুর্নীতি চলে এমন এক দেশ নাইজিরিয়া হল ন্যূনতম নগদ ভিত্তিক অর্থনীতিগুলোর অন্যতম।

  • ৭।    জম্মু ও কাশ্মীরের পুলিশ সদ্য সদ্য দাবি করেছে, যে দুজন লস্কর-ই-তৈবা জঙ্গী মারা গেছে এবং তাদের কাছে ২০০০ টাকার নোট ছিল। পনি কি স্বীকার করবেন যে হয় নিহত দুই ব্যক্তি লস্কর-ই-তৈবা জঙ্গী ছিল না, অথবা সন্ত্রাসবাদী সমস্যায় নোট বাতিলের কোনো প্রভাব নেই?

  • ৮।    যদি পনি ৬ মাস গেই নোট বাতিলের পরিকল্পনা করে থাকেন, তাহলে কেন যথেষ্ট পরিমাণে নতুন নোটের যোগানের ব্যবস্থা এবং ১০০ টাকা ও নতুন নোটের জন্য এটিএমগুলোকে সামঞ্জস্যপূর্ণ করা হল না? রোপনের সময় বীজ কিনতে কৃষকদের জরুরি ভিত্তিতে যে টাকার প্রয়োজন তা দপেই হিসাবে না রেখে কিভাবে পনার প্রথম দিকের পরিকল্পনায় নোট বদল করার জন্য কো-অপারেটিভ ব্যাঙ্কগুলোকে (যা গ্রামের মানুষদের সবচেয়ে কাছে থাকে) অনুমতি দেওয়া হল না? কিভাবে পনার প্রথম দিকের পরিকল্পনায় বিবাহ অনুষ্ঠানের জন্য কখনই টাকা তোলার অনুমতি দেওয়া হয়নি?

  • ৯।    নোট বাতিলজনিত বিশৃঙ্খলা যতদিন চলবে ততদিন পর্যন্ত কেন পনার সরকার বিনামূল্যে রেশন, চিকিৎসা, পরিবহনের ব্যবস্থা করবে না, সাথে সাথে ব্যাঙ্কের সামনে লাইন দিয়ে যাদের মজুরি নষ্ট হয়েছে তাদের কেন ক্ষতিপূরণ দেবে না?

  • ১০।    নোট বাতিলের ফলে মৃত্যুর সংখ্যা ১০৩ এবং এখনও অব্যাহত – যখন সরকারী নীতির কারণে কোনো নাগরিকের মৃত্যু হয় তখন তা কি নিছকই এক 'ঝামেলা'